Dr. Bashir Mahmud Ellias's Blog

Know Thyself

Alopecia areata, Baldness, Hair-Loss and homeopathy

Leave a comment

Alopecia areata, Baldness, Hair-Loss (টাক, চুল পড়া) :- টাক যেমন বিভিন্ন কারণে পড়ে, তেমনি এগুলো সারাতেও বিভিন্ন ঔষধের প্রয়োজন হয়ে থাকে। এসব ঔষধ একাধিক্রমে কয়েক মাস ব্যবহার করতে হয়।
Arnica montana : আর্নিকা ঔষধটির টাকে চুল গজানোর ক্ষমতা আছে। এটি নিম্নশক্তিতে (Q, ৩, ৬) তেলের সাথে মিশিয়ে ব্যবহার করুন অথবা সরাসরি টাক পড়া স্থানে মালিশ করতে পারেন।
Thuja occidentalis : টাকের একটি মূল কারণ হলো টিকা (বিসিজি, ডিপিটি, এটিএস, পোলিও, হেপাটাইটিস, এটিএস ইত্যাদি) নেওয়া। টিকা নিলে কেবল খুসকিই হয় না বরং অধিকাংশ ক্ষেত্রে চুল পাতলা হয়ে যায় এবং পাতলা হতে হতে টাক পড়ে যায়। কাজেই কোন টিকা নেওয়ার দুয়েক মাস থেকে দুয়েক বছরের মধ্যে খুসকি দেখা দিলে প্রথমেই থুজা নামক ঔষধটি খেতে হবে। বিশেষ করে খুসকির সাথে যাদের শরীরে আঁচিলও আছে, তাদের প্রথমেই কয়েক মাত্রা খুজা খেয়ে নেওয়া উচিত।
Jaborandi : জ্যাবোরেন্ডি ঔষধটি টাকে চুল গজানোর ক্ষেত্রে সবচেয়ে বেশী ব্যবহৃত হয়। এটি দীর্ঘদিন ব্যবহারে কিংবা খাওয়ার ফলে সাদা চুলও কালো হয়ে যায়। এটিও নিম্নশক্তিতে (Q, ৩, ৬) তেলের সাথে মিশিয়ে ব্যবহার করুন অথবা সরাসরি টাক পড়া স্থানে মালিশ করতে পারেন।
Lycopodium clavatum : লাইকোপোডিয়াম টাকের একটি শ্রেষ্ট ঔষধ বিশেষত চারদিকে চুল কিন্তু মাঝখানে টাক এমন টাকের ক্ষেত্রে। লাইকোর প্রধান প্রধান লক্ষণ হলো সারা বৎসর প্রস্রাবের বা হজমের সমস্যা লেগেই থাকে, পেটে গ্যাস হয় প্রচুর, দেখতে তাদের বয়সের চাইতেও বেশী বয়ষ্ক মনে হয়, স্বাস্থ্য খারাপ কিন্তু ব্রেন খুব ভালো ইত্যাদি ইত্যাদি। ১০,০০০ (10M) শক্তিতে পনের দিন পরপর একমাত্রা করে খান।
Selenium : সেলিনিয়াম টাকের একটি ভালো ঔষধ তাদের জন্য যাদের কোষ্টকাঠিন্য আছে, যারা অল্প পরিশ্রমেই একেবারে কাহিল হয়ে পড়েন এবং যাদের মনে যৌন চিন্তা বেশী কিন্তু যৌনশক্তি দুর্বল।
Natrum muriaticum : মহিলাদের সন্তান প্রসব পরবর্তী সময়ে শরীরের যে-কোন স্থান থেকে চুল পড়ে গেলে নেট্রাম মিউর খাওয়ান।
Fluoricum acidum : ফ্লোরিক এসিড টাকে চুল গজানোর ক্ষেত্রে একটি ভালো ঔষধ বিশেষত যারা খুব ফূর্তিবাজ লোক তাদের জন্য। ১০,০০০ (10M) শক্তিতে পনের দিন পরপর একমাত্রা করে খান কয়েকবার। পরবর্তীতে আরো উচ্চ শক্তিতে খেতে হতে পারে।
Phosphoricum acidum : শোক, দুঃখ, বিরহ, প্রেমে ব্যর্থতা, মারাত্মক ধরণের অসুখে (যেমন-টাইফয়েড) ভোগে শরীরের বারোটা বেজে যাওয়া ইত্যাদি কারণে চুল পড়ে গেলে ফসফরিক এসিড ঔষধটি নিম্নশক্তিতে দীর্ঘদিন খেলে চুল গজিয়ে থাকে। পরবর্তীতে ফসফরিক এসিড উচ্চ শক্তিতে খেতে হতে পারে।
Vinca minor : ভিনকা মাইনর বেশ কিছু দিন খেলে টাকের মধ্যে চিকন চিকন ছোট ছোট চুল গজাতে দেখা যায়।

Author: bashirmahmudellias

I am an Author, Design specialist, Islamic researcher, Homeopathic consultant.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s