Dr. Bashir Mahmud Ellias's Blog

Know Thyself

Angina pectoris, cardiac pain, chest pain and their best homeopathic cure

Leave a comment

Angina pectoris, cardiac pain, chest pain (হৃৎপিন্ডের ব্যথা, হৃদশূল, বুকের ব্যথা) :- সাধারণত হৃৎপিন্ডের পেশীতে অক্সিজেন সাপ্লাই কমে গেলে তাতে এক ধরণের মারাত্মক ব্যথা, শ্বাসকষ্ট অনুভুত হয়। এটি কোন রোগ নয় বরং অন্য কোন হৃৎরোগের একটি লক্ষণ। ব্যথা বুকের বাম পাশে দেখা দেয় এবং সেখান থেকে বাম হাতে, ঘাড়ে, চোয়ালের দিকে ছড়িয়ে পড়তে পারে। হৃৎপিন্ডের ব্যথা সাধারণত খুব অল্প সময় স্থায়ী হয় এবং ব্যথা এতো প্রচণ্ড হয় যে রোগীর ধারণা জন্মে যে, সে এখনই মারা যাবে ; তার দিন ফুরিয়ে এসেছে। শারীরিক পরিশ্রম, মানসিক উত্তেজনা, খুবই ঠান্ডা আবহাওয়া ইত্যাদি কারণে বুকের ব্যথা শুরু হয়। আসল হৃৎরোগ নিরাময় না হওয়া পযর্ন্ত বুকের ব্যথা থেকে সম্পূর্ণ মুক্তি মেলে না। বুকের ব্যথার ঔষধ অবশ্যই খুব ঘনঘন (পাঁচ মিনিট পরপর) খাবেন।
Arnica montana : আর্নিকা বুকে ব্যথার সবচেয়ে ভালো ঔষধ। যাদের ঘনঘন বুকে ব্যথা উঠে অথবা যাদের একবার হার্ট এটাক (স্ট্রোক) হয়েছে, তাদের সব সময় আর্নিকা ঔষধটি পকেটে নিয়ে চলাফেরা করা উচিত। এটি আপনাকে হার্ট এটাকে আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়া বা অকাল মৃত্যুর হাত থেকে রক্ষা করবে।
Latrodectus mactans : এনজিনা পেক্টোরিসের সবচেয়ে ভালো ঔষধ হলো লেট্রোডেক্টাস ম্যাকটেনস (Latrodectus mactans) বিশেষত ব্যথা যখন বাম হাতের দিকে ছড়াতে থাকে। মনে হয় কেউ যেন শক্ত হাতে গলা চেপে ধরেছে ; দম বন্ধ হয়ে এখনই মারা যাবে।
Amylenum nitrosum : এটি হৃৎপিন্ডের ব্যথার সবচেয়ে কমন ঔষধ। এটি হৃৎপিন্ড এবং শরীরের ওপরের অংশের রক্তনালীকে প্রসারিত করার মাধ্যমে বুকের ব্যথা নিরাময় করে।
Glonoine : গ্লোনইন হলো বুকের ব্যথার এক নাম্বার ঔষধ যা সুনির্দিষ্ট কোন লক্ষণ ছাড়াই দেওয়া যায়। পাশাপাশি এটি হাই ব্লাড প্রেসারেরও একটি গুরুত্বপূর্ণ ঔষধ।
Crataegus oxyacantha : এটি হৃৎপিন্ডের রোগের একটি উৎকৃষ্ট ঔষধ অথাৎ হৃদপিন্ডের দুবলতার একটি শ্রেষ্ট টনিক এবং এনজাইনারও একটি ভালো ঔষধ।
Cactus grandiflorus : ইহাও হৃৎপিন্ডের ব্যথার একটি উল্লেখযোগ্য ঔষধ। ইহার প্রধান লক্ষণ হলো মনে হবে হৃৎপিন্ডকে কেউ তার লোহার হাত দিয়ে এমনভাবে চেপে ধরেছে যে, সেটি নড়াচড়া করতে পারছে না।
(তাছাড়া Actea racemosa / Cimicifuga, Spigelia anthelmia, Naja tripudians, Kalmia latifolia এবং Spongia tosta ঔষধগুলোও হৃৎপিন্ডের ব্যথার জাদরেল ঔষধ। এতগুলো ঔষধের নাম বলার উদ্দেশ্য হলো বিপদের সময় যেটি হাতের কাছে পান, তাই দিয়েই যেন রক্ষা পেতে পারেন।)

Author: bashirmahmudellias

I am an Author, Design specialist, Islamic researcher, Homeopathic consultant.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s