Dr. Bashir Mahmud Ellias's Blog

Know Thyself

Calculi, Gravel, stone, calculus and homeopathic cure

Leave a comment

Calculi, Gravel, stone (পাথর) : কিডনীর পাথর (Renal calculi) এবং পিত্তথলির পাথর (cholelithiasis, biliary calculus) দুটোই বিনা অপারেশনে কেবল হোমিও ঔষধের সাহায্যেই ভ্যানিশ করা যায়। এজন্য হোমিওপ্যাথিক বিশেষজ্ঞ ডাক্তারের অধীনে চিকিৎসা নেওয়া উচিত। ইহার চিকিৎসা প্রণালী বেশ জটিল বিধায় এই চটি বইয়ে তাহা আলোচনা করা সম্ভব নয়। তবে সংক্ষেপে কয়েকটি ঔষধের ব্যবহার উল্লেখ করা হলো ‍ঃ-

Thlaspi bursa pastoris : এটি কিডনীর পাথরের একটি উৎকৃষ্ট ঔষধ। নিয়মিত খেলে পাথর ছোট হতে থাকে এবং প্রস্রাবের সাথে অটোমেটিকভাবে বেরিয়ে যায়।
Urtica urens : এটি কিডনীর পাথরের একটি শ্রেষ্ট ঔষধ। নিয়মিত খেলে পাথর ছোট হতে থাকে এবং প্রস্রাবের সাথে অটোমেটিকভাবে বেরিয়ে যায়।

Chimaphila umbellata : এই ঔষধটি কিডনী বা মূত্রথলির পাথরের চিকিৎসায় ব্যবহার করতে পারেন। মূত্র পাথরজনিত ব্যথার চিকিৎসাতেও এটি ব্যবহার করতে পারেন।
Sarsaparilla, Lycopodium এবং Benzoic acid ঔষধ তিনটি মূত্র পাথরিতে ব্যবহার করতে পারেন যদি প্রস্রাব করার পূর্বে রোগী (ব্যথা-জ্বালাপোড়ার কারণে) চীৎকার করে থাকে।
Sarsaparilla : প্রস্রাব বের হওয়া শেষ হলে ভীষণ ব্যথা শুরু হয়, বসে প্রস্রাব করলে ফোটা ফোটা করে বেরোয় কিন্তু দাঁড়িয়ে প্রস্রাব করলে ভালোভাবে প্রস্রাব বের হয় ইত্যাদি লক্ষণে সার্সাপেরিলা খেতে পারেন।
Silicea : সাইলিশিয়া ঔষধটি কিডনী বা মূত্রথলির পাথরে ব্যবহার করতে পারেন বিশেষত যাদের বাতের সমস্যা আছে।
Solidago virgaurea : ফসফেট বা ক্যালসিয়াম ফসফেট জাতীয় মূত্র পাথরে ইহা ব্যবহৃত হয়ে থাকে।
Lycopodium : প্রস্রাবের সাথে যদি ইটের গুড়ার মতো পদার্থ যায়, তবে লাইকোপোডিয়াম খেতে হবে। এই ঔষধের অন্যান্য লক্ষণ হলো পেটে প্রচুর গ্যাস হওয়া, বিকেল ৪টা থেকে ৮টার সময় রোগের কষ্ট বেড়ে যাওয়া ইত্যাদি।
Ocimum canum : কিডনীর পাথর দূর করতে এবং প্রচণ্ড পেটব্যথা, বমির জন্য অসিমাম ক্যানাম একটি সেরা ঔষধ। কিডনীতে পাথরজনিত পেট ব্যথার চোটে রোগী একেবারে বাঁকা হয়ে যায় এবং সাংঘাতিকভাবে বমি করতে থাকে।
Berberis vulgaris : পিত্তথলির পাথর এবং পাথরের কারণে হওয়া ব্যথা নিরাময়ে বার্বেরিস একটি এক নম্বর ঔষধ। এই ঔষধের লক্ষণ হলো ব্যথা পিত্তথলি থেকে নাভীর দিকে অথবা বাম কাধের দিকে যেতে থাকে, তলপেটে জ্বালাপোড়া করা, পেটের ভেতরে বুদ্ববুদ্ব উঠতেছে এমন মনে হওয়া ইত্যাদি।
Ipecac : পিত্ত পাথর বা গল ব্লাডারের পাথরের ব্যথা দূর করতে ইপিকাক একটি শ্রেষ্ট ঔষধ (যদি বমিবমি ভাব থাকে)।

Author: bashirmahmudellias

I am an Author, Design specialist, Islamic researcher, Homeopathic consultant.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s