Dr. Bashir Mahmud Ellias's Blog

Know Thyself

Diarrhoea, cholera and its easy homeopathic cure

Leave a comment

Diarrhoea, cholera (ডায়েরিয়া, পাতলা পায়খানা, পেট নামা) ঃ- ডায়েরিয়ার চিকিৎসাতেও লক্ষণ মিলিয়ে ঔষধ খেতে হবে। রোগের নাম (ডায়েরিয়া, কলেরা, উদরাময়, এশিয়াটিক কলেরা, পেট নামা, আমাশয়, ফুড পয়জনিং ইত্যাদি) চিন্তা করে ঔষধ খেলে কোন উপকার হবে না।
Croton Tiglium : পায়খানা যদি বন্দুকের গুলির ন্যায় ভীষণ দ্রুতগতিতে বের হয়, তবে ক্রোটন টিগ ঔষধটি খেতে থাকুন। সাধারণত একে বলা হয় হাঁসের ন্যায় পায়খানা (goose stool), কেননা হাঁসের পায়খানা খুব স্পীডে বের হয়। পায়খানা থাকে হলদে রঙের এবং খুবই পাতলা আর সাথে বমিবমিভাব ও বমি থাকতে পারে। কিছু খেলে বা পান করলে ডায়েরিয়া বেড়ে যায়। ঔষধটি প্রতিবার পায়খানায় যাওয়ার সাথে একবার করে খেতে থাকুন।
Elaterium : ইলেটেরিয়ামের পাতলা পায়খানাও খুবই হাই স্পীডে বের হয় কিন্তু সেটি তীরের মতো সোজাভাবে বের না হয়ে বরং চারদিকে ছড়িয়ে পড়ে। সাধারণত বোমা বিস্ফোরণ ঘটলে যেমন চারদিকে ছড়িয়ে পড়ে, অনেকটা তেমনই ধরণের। ইহার পায়খানার রঙ হয় হালকা সবুজ এবং সাথে দুরবলতা, শীতবোধ, হাই তোলা ইত্যাদি থাকে।
Gratiola officinalis : গ্রেটিওলার পাতলা পায়খানাও খুবই হাই স্পীডে বের হয় কিন্তু এতে পায়খানার রঙ থাকে হলদে এবং পেটের ভেতরে ঠাণ্ডা ঠাণ্ডা বোধ হয়। পায়খানার সাথে রক্ত, ভয়ঙ্কর পেট ব্যথা, হাত-পায়ে কাঁপুনি, খিঁচুনি, মেজাজ বিগড়ে যাওয়া ইত্যাদি থাকতে (যা ভয়ঙ্কর এশিয়াটিক কলেরা রোগে) দেখা যায়।
Jatropha curcas : জেট্রোফার পাতলা পায়খানাও খুব স্পীডে বের হয় তবে পেটের ভেতরে গড়গড় গড়গড় শব্দ হতে থাকে। সাথে পেট ব্যথা, হঠাৎ পায়খানার বেগ হওয়া, ভীষণ দুরবলতা, পানি খেলে সাথে সাথে বমি হওয়া, খিচুঁনি, প্রস্রাব বন্ধ হওয়া, অজ্ঞান হওয়া ইত্যাদি লক্ষণ থাকে।
Cinchona / China officinalis : পাতলা পায়খানার সাথে যদি প্রচুর বাতাস বের হয়, তবে এমন ডায়েরিয়াতে চায়না হলো শ্রেষ্ট ঔষধ। চায়নার ডায়েরিয়াতে কোন পেট ব্যথা থাকে না এবং রোগী খুব তাড়াতাড়ি দুরবল হয়ে পড়ে। ফল-ফ্রুট খাওয়ার কারণে ডায়েরিয়া হলে তাতে চায়না প্রযোজ্য। শরীর থেকে প্রয়োজনীয় তরল পদার্থ বের হয়ে যাওয়ার কারণে দুবর্লতা/ রক্তশূণ্যতা দেখা দিলে চায়না খাওয়াতে হবে। চায়নাকে বলা হয় হোমিওপ্যাথিক স্যালাইন (O.R.S.)।
Pulsatilla pratensis : তেল-চর্বি জাতীয় খাবার খেয়ে ডায়েরিয়া হলে পালসেটিলা খান।
Argentum nitricum : পরীক্ষা, ইন্টারভিউ, জনসভায় ভাষণ দেওয়া ইত্যাদি অনুষ্টানের আগে টেনশান বা মানসিক উত্তেজনার কারণে ডায়েরিয়া শুরু হলে আরজেনটাম নাইট্রিকাম খান। এতে পায়খানার রঙ থাকে সবুজ এবং দেখতে চাবানো ঘাসের মতো। কেনডী বা মিষ্টি জাতীয় খাবার খেয়ে ডায়েরিয়া হলে এটি খেতে হবে।
Arsenicum Album : আর্সেনিকের প্রধান প্রধান লক্ষণ হলো অস্থিরতা, অসহ্য ব্যথা, পিপাসা প্রচুর কিন্তু পানি পান করে অল্প, পায়খানা করে অল্প কিন্তু দুরবল হয় তুলনামূলকভাবে অনেক বেশী, পায়খানা খুবই দুগন্ধযুক্ত, পায়খানার রাস্তায় জ্বালাপোড়া ইত্যাদি ইত্যাদি । পচাঁ, বাসি, বিষাক্ত খাবার খেয়ে ডায়েরিয়া হলে প্রথমেই আসের্র্নিকের কথা চিন্তা করতে হবে। কারণ আর্সেনিক হলো ফুড পয়জনিংয়ের শ্রেষ্ট ঔষধ।
Veratrum album : ভিরেট্রাম এলবাম হলো মারাত্মক ডায়েরিয়া বা কলেরার এক নাম্বার ঔষধ। ইহার প্রধান প্রধান লক্ষণ হলো রোগী প্রচুর পরিমাণে ঠান্ডা পানি খেতে চায়, মারাত্মক ধরনের পেট ব্যথা, সাথে বমিবমি ভাব, বমি করা, শরীরে বিশেষত কপালে ঠান্ডা ঘাম দেখা দেয় ইত্যাদি লক্ষণ থাকে।
Rheum officinale : রিউমের প্রধান লক্ষণ হলো পায়খানা থেকে টক গন্ধ আসা অ র্র্র্থাৎ এসিডিক ধরণের গন্ধ আসে এবং কাজ করলে বা ব্যায়াম করলে ডায়েরিয়া বেড়ে যায়।
Podophyllum peltatum : পডোফাইলামের প্রধান লক্ষণ হলো পিত্তযুক্ত পাতলা পায়খানা অথাৎ পায়খানা থেকে তিতা তিতা গন্ধ আসে। রোগী যে পরিমাণে খায়, পায়খানা করে তার ডাবল। শিশুর পিতা-মাতা অবাক হয়ে যান যে, এতো পায়খানা আসে কোথা থেকে ? বিশেষত শিশুদের দাঁত ওঠার সময় যে ডায়েরিয়া হয়, তাতে পডোফাইলাম খুবই উপকার করে থাকে। Phosphorous : ডায়েরিয়া বা কলেরার চরম অবস্থায় অনেক সময় ফসফরাস প্রযোজ্য হয়। যখন পায়খানার রাস্তা একেবারে খুলে যায়, তাতে কোন নিয়ন্ত্রণ থাকে না, কখন পায়খানা বেরিয়ে গেছে রোগীও জানে না, এরকম অবস্থায় ফসফরাস খেতে হবে।
Phosphoricum acidum : ফসফরিক এসিডের প্রধান লক্ষণ হলো একেবারে পানির মতো পাতলা পায়খানা করে প্রচুর পরিমাণে এবং দিন-রাতে পঞ্চাশ বার পাতলা পায়খানা করেও শরীরে কোন দুরবলতা আসে না।

Author: bashirmahmudellias

I am an Author, Design specialist, Islamic researcher, Homeopathic consultant.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s