Dr. Bashir Mahmud Ellias's Blog

Know Thyself

Hydrophobia or rabies is curable in homeopathy

Leave a comment

Hydrophobia (জলাতঙ্ক) : জলাতঙ্ক একটি ভাইরাস ঘটিত মারাত্মক রোগ যাতে আক্রান্ত ব্যক্তি জল বা পানিকে ভয় পায়। এজন্য এ্ই রোগের নাম দেওয়া হয়েছে জলাতঙ্ক। সাধারণত জলাতঙ্ক রোগে আক্রান্ত অথবা জলাতঙ্ক রোগের ভাইরাস বহনকারী কুকুর, বিড়াল, শিয়াল, বাদুর, খাটাশ ইত্যাদি প্রাণীর কামড় থেকে মানুষ এই রোগে আক্রান্ত হয়। পাগলা কুকুরের কামড়ে এই রোগে হয় বলে সাধারণ মানুষের নিকট বহুল প্রচলিত। সাধারণত রক্ত, মাংস এবং লালার মাধ্যমে এই রোগ ছড়ায়। কামড় খাওয়ার পরে রোগটি দেখা দিতে ১০ দিন থেকে ১ বৎসর পযর্ন্ত লাগতে পারে।
এই রোগের প্রধান প্রধান লক্ষণ হলো খিচুঁনি, মুখ দিয়ে ফেনা এবং রক্তযুক্ত লালা র্নিগর্ত হওয়া, ভয়ঙ্কর জিনিস দেখা, খিচুঁনির মধ্যেও জ্ঞান ঠিক থাকা, পিঠ বাঁকা হয়ে যাওয়া, শ্বাসকষ্ট, প্রচুর লালা নিঃসরণ, সামনে যাকে পায় তাকেই কামড় দিতে চায়, কুকুরের মতো চীৎকার করা, সাময়িক প্যারালাইসিস ইত্যাদি ইত্যাদি। এই রোগে আক্রান্ত ব্যক্তির মৃত্যু নিশ্চিত বলে এলোপ্যাথিক ডাক্তাররা বলে থাকেন। কেননা এলোপ্যাথিতে এই রোগের কোন চিকিৎসা আজও আবিষ্কৃত হয় নাই। কিন্তু হোমিওপ্যাথিতে এই রোগের কাযর্কর চিকিৎসা আছে। তাই এই রোগের জন্য সবারই হোমিও চিকিৎসা অবলম্বন করা উচিত। এবং তাতে অন্তত শতকরা ৫০ ভাগ রোগীকে নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা করা সম্ভব হয়ে থাকে। কিন্তু অনেকেই না জানার কারণে হোমিও চিকিৎসা নিতে আসেন না।
কামড় খাওয়ার পরে দংশনকারী প্রাণীটিকে হত্যা করতে নাই। বরং তাকে পনের দিন পযর্ন্ত বেধে রেখে লক্ষ্য করতে হবে যে, তাতে পাগলা রোগের কোন লক্ষণ প্রকাশ পাই কিনা না। সাধারণত এসব প্রাণীর কামড় খাওয়ার সাথে সাথেই পাঁচটি টিকা/ ভ্যাকসিন নিয়ে নেওয়া জরুরি। আগে নাভীর গোড়ায় ১৪টি ইনজেকশান নিতে হতো কিন্তু বতর্র্মানে হাতের পেশীতে ৫টি নিতে হয়। সাধারণত ৩, ৭, ১৪, ২৮, ৯০ তম দিন হিসাবে পাঁচটি ইনজেকশান নিতে হয়। তবে এলোপ্যাথিক টিকা/ ভ্যাকসিন ইনজেকশান নেওয়ার পাশাপাশি হোমিওপ্যাথিক টিকা/ ভ্যাকসিনগুলো খেয়ে নেওয়া উচিত। তাহলে পুরোপুরি নিশ্চিত থাকা যায়। কেননা ঠিকমতো প্রস্তুত না করা, মেয়াদ চলে যাওয়া ইত্যাদি কারণে এলোপ্যাথিক টিকা/ ভ্যাকসিন ইনজেকশান নেওয়ার পরেও আপনি জলাতঙ্ক রোগের আক্রান্ত হতে পারেন।
, বতর্মানে বর্বমানে র্মানে মানে , Hydrophobia symptoms, Bell., Canth., Hyos., Lach., Fagu. / In Russia Tan. has a reputation as a remedy for hydrophobia.
used Tan. M. Peyraud (C. D. P.) has even as a substitute for Pasteurian “vaccinations,” and reports success.
Experiments on animals show that Tan. induces all the cardinal features of rabies: convulsions, frothy, bloody mucus in the air passages, hallucinations, convulsions without loss of consciousness, opisthotonos, spasms of pharynx, larynx, and thorax, abundant salivation, sensual excitability, tendency to bite, hoarse cry, diminished sensibility and mobility, momentary paralysis, sub-pleural ecchymoses, infarctions of the liver – rabies tan acetica, simile-rabies being the name suggested by Peyraud for this drug-disease.
Whether the convulsions of Tan. be rabic or epileptic, they are sufficiently similar to render the drug useful in either condition.
W. H. Pierson (H. W., xxx. 488, quoting N. A. F. H.) observed a woman who took two drachms of the oil to procure abortion.
The attempt failed, but throughout her pregnancy she suffered from mixed tonic and clonic convulsions, frothing at the mouth, clenched hands, thumbs turned in, followed by exhaustion and a short coma.

Hypertension, blood pressure =Adrenalin

Author: bashirmahmudellias

I am an Author, Design specialist, Islamic researcher, Homeopathic consultant.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s