Dr. Bashir Mahmud Ellias's Blog

Know Thyself

Vertigo, dizziness, giddiness and its cure

Leave a comment

Vertigo, dizziness, giddiness (মাথা ঘুরানি) :- মাথা ঘুরানি আসলে কোন রোগ নয় বরং এটি অন্যকোন রোগের একটি লক্ষণ মাত্র। মাথা ঘুরানি বলা হয় এমন অনুভুতিকে যাতে মনে হয় চারপাশের সবকিছু ঘুরছে এবং শরীরের ব্যালেন্স ঠিক থাকেন। দাঁড়িয়ে থাকতে পারে না এবং কখনও কখনও বসেও থাকা যায় না। কারো মাথা ঘুরালে সাথে সাথে বিছানায়, চেয়ারে অথবা ফ্লোরে বসে বা শুয়ে থাকা উচিত; অন্যথায় হঠাৎ পড়ে গিয়ে আঘাত পাওয়ার সম্ভাবনা আছে।
Conium maculatum : কোনায়ম হলো হোমিওপ্যাথিতে মাথা ঘুরানির এক নাম্বার ঔষধ। ইহার লক্ষণ হলো মনে হবে বিছানা এবং বাড়ি-ঘর সবকিছু বৃত্তাকারে ঘুরছে। এমনকি বিছানায় শোয়া অবস্থায়ও যদি মাথা একটু নাড়ায়, তাতেও ভীষণভাবে মাথা ঘুরতে থাকে।
Ambra grisea : এমব্রা গ্রিসিয়া ঔষধটি বৃদ্ধদের অথবা যারা অকাল বৃদ্ধদের মাথা ঘুরানিতে উপকার করে থাকে।
Iodium : আয়োডিয়াম ঔষধটি যারা অনেকদিন যাবত মাথাঘুরানিতে ভোগছেন অথবা ঘনঘন মাথাঘুরানিতে আক্রান্ত হন, তাদের ক্ষেত্রে প্রযোজ্য। বৃদ্ধদের মাথাঘুরানির ক্ষেত্রেও এটি একটি শ্রেষ্ট ঔষধ।
Ferrum metallicum : সাধারণত রক্তশূণ্যতার কারণে মাথা ঘুরালে ফেরাম মেট ঔষধটি ব্যবহৃত হয়। যেমন শোয়া থেকে হঠাৎ বসলে অথবা বসা থেকে হঠাৎ দাড়াঁলে মাথা ঘুরানো।
Cocculus indicus : সাধারণত পেটের কোন গোলমালের কারণে যদি মাথা ঘুরায়, তবে ককুলাস ইন্ডিকাস প্রযোজ্য। সাথে বমিবমি ভাব এবং মাথা ব্যথা থাকতে পারে। সমুদ্র ভ্রমণ এবং রাত্রি জাগরণের কারণে মাথা ঘুরানিতে এটি উপকারী।

Author: bashirmahmudellias

I am an Author, Design specialist, Islamic researcher, Homeopathic consultant.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s