Dr. Bashir Mahmud Ellias's Blog

Know Thyself

দাজ্জাল কানা নাকি আম রা কানা

Leave a comment

দাজ্জাল কানা নাকি আমরা কানা ?
দাজ্জালের বাম ও ডান চোখ এবং কপালে কাফের শব্দের রূপকার্থ

প্রাথমিকভাবে দাজ্জালকে উপস্থাপন করার পর, আমরা এখন দাজ্জাল এবং তার প্রতীকি বা সংকেত সম্পর্কে আলোচনা করি। দাজ্জাল যে বিশ্বশাসন করার মিশন নিয়ে মাঠে নেমেছে, তার সেই কৌশল সম্পর্কে জানতে হলে, এই হাদীস সম্পর্কে জানতে হবে।

হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন,
“প্রত্যেক নবী তাদের উম্মতদের দাজ্জাল সম্পর্কে সতর্ক করেছেন। হযরত নূহ (আঃ)-ও তাঁর উম্মতদের দাজ্জাল সম্পর্কে সতর্ক করেছেন। কিন্তু আমি এমন কিছু বলবো যার সম্পর্কে এর আগে কেউ বলেন নি। দাজ্জাল তার বাম চোখ দিয়ে দেখে। তার ডান চোখ অন্ধ, দেখতে ফোলা আঙ্গুরের মতো মনে হবে। তবে তোমাদের প্রভু একচোখা নন।
তার দু’চোখের মাঝখানে, কপালে লেখা থাকবে ‘কাফের’ (অবিশ্বাসী)। প্রত্যেক মুমিন এই ‘কাফের’ শব্দ পড়তে পারবে; এই মুমিন শিক্ষিত হোক বা অশিক্ষিত হোক”।
(সহীহ্মুসলিম)

এইমুমিনলেখা-পড়াজানুকবানাইজানুক, তবুসে ‘কাফের’ শব্দটিপড়তেপারবে।আমরাএইহাদীসেররূপকার্থসম্পর্কেঅনেকবারব্যাখ্যাদিয়েছি।যেহেতুঅনেকেইএসম্পর্কেএখনওসরাসরিআমারকাছথেকেশুনেনি, তারাকেবলইউটিউবএরমাধ্যমেআমারলেকচারদেখেছেন।আমাকেআবারওএইহাদীসেরব্যাখ্যাদিতেহবে।

শুধুএকজনমুমিন (ধরেনেয়াযাক) হযরতআলী (রাঃ) এই ‘কাফের’ শব্দটিপড়তেপারবেনকেন? এবং (ধরেনেয়াযাক) আবুজেহেল ‘কাফের’ শব্দটিপড়তেপারবেনা।আবুজেহেলেরচোখেকিকোনসমস্যারয়েছেযারকারনেসে ‘কাফের’ পড়তেপারছেনা? আমরাতাকেচোখবিশেষজ্ঞেরকাছেপাঠিয়েদেই।তারচোখপরীক্ষাকরেচোখেরডাক্তাররিপোর্টদিলেনযে, তারদৃষ্টিশক্তিস্বাভাবিক।কিন্তুতারদৃষ্টিশক্তিস্বাভাবিকহয়েথাকলেকেনসেদেখতেপায়না? কেনহযরতআলী (রাঃ) দেখতেপান, অথচআবুজেহেলদেখতেপায়না? এরকারনকিহযরতআলী (রাঃ) বাইরেরচোখদিয়েদেখছেননা? আমাদেরকিবাইরেরচোখছাড়াওঅন্যচোখরয়েছে? আধুনিকবিশ্ববিদ্যালয়গুলোবলবে, ‘এসবএকদমবাজেকথা’।অক্সফোর্ড, ক্যামব্রিজ, হার্ভাড, স্ট্যানফোর্ডএরমতোবিশ্ববিদ্যালয়গুলোবলবে, ‘এসববাজেকথা, বাইরেরচোখদু’টিইআমাদেরএকমাত্রচোখ।এগুলিইএকমাত্রচোখযারমাধ্যমেআমরাবাহ্যিকদৃষ্টিরজ্ঞানলাভকরতেপারি।এইদু’চোখছাড়াআমাদেরঅন্যকোনচোখনেই।তাইএইপথধরেজ্ঞানঅর্জনছাড়াঅন্যকোনউপায়নেই’।জ্ঞানেরএইবিভাগকেবলাহয় ‘এপিস্টিমলোজি’।লম্বাশব্দশোনেআপনারাভয়পাবেননা।আরএটাহচ্ছেপাশ্চাত্যের ‘এপিস্টিমলোজি’, বাইরেরচোখইএকমাত্রচোখ।

কিন্তুকোর’আনবলে, বাইরেরদু’চোখছাড়াও, অন্তরওদেখতেপায়।অতএবকোর’আনএররয়েছেভিন্ন ‘এপিস্টিমলোজি’।অন্তরদেখতেপায়।কিন্তুঅন্তরতখনইদেখতেপায়যখনআল্লাহ্অন্তরেনূরঢেলেদেন।এবংএসম্পর্কেআগেওবলেছিযে, স্টকমার্কেটথেকেনূরকেনাযায়না।
“আল্লাহ্তাকেইনূরদিয়েপথপ্রদর্শনকরেনযাকেতিনিপছন্দকরেন।”

আল্লাহ্যখনঅন্তরেনূরঢেলেদেন, অন্তরতখনদেখতেপায়।আরযখনঅন্তরেনূরথাকেনা, কোর’আনএসম্পর্কেকিবলেশুনুন, বেশকঠিনভাষাব্যবহারকরাহয়েছে।আল্লাহ্বলেন,
“তাদেরচোখআছে, কিন্তুতারাদেখতেপায়না।তাদেরকানআছে, কিন্তুতারাশোনতেপারেনা।তাদেরঅন্তরআছে, কিন্তুতারাবুঝতেপারেনা।তারাহচ্ছেগবাদিপশুরমতো, বরংতারাপশুরচেয়েওনিকৃষ্ট” [সূরাবাকারাহ]
এটাকঠিনভাষা। “বরংতারাপশুরচেয়েওনিকৃষ্ট”।যারাচোখথাকতেওঅন্ধ, তারাপশুরচেয়েওপথভ্রষ্ট।তাইএখনঅন্ততআমিএইসিদ্ধান্তেপৌছতেপারবোআরআপনাদেরভেবে-চিন্তেদেখতেহবেকোন্সিদ্ধান্তেপৌছতেপারেন,
যখনদাজ্জালতারবামচোখদিয়েদেখে, সেবাহ্যিকদৃষ্টিথেকেদেখছে।আরদাজ্জালযখনডানচোখথেকেঅন্ধ, অন্ধডানচোখটিরূপকার্থেঅভ্যন্তরিনঅন্ধত্ব।এটাইআমারব্যাখ্যা।আপনাদেরতাগ্রহণকরতেহবেনা।গ্রহণকরারপূর্বেআপনারাআস্বস্তহতেহবেযে, আসলেইএটাসঠিককিনা।তাইআপনাদেরআরেকবারসতর্ককরেদিলাম।

এখনআমরামুখোমুখিহয়েছিদাজ্জালেররূপকবাপ্রতিকীরএকজগতে।যারাদাজ্জালকেঅনুসরণকরবে, তারাহবেভেতরেরদিকথেকেঅন্ধ।পৃথিবীজুড়েআজঅনেকগবাদিপশু, এটুকুবলতেপারি।আরআজকেরলেকচারথেকেকিছুপ্রমাণওআপনারাপাবেন।দাজ্জালেরবামচোখবলতে, এপিস্টামলোজিবোঝায়।তারবামচোখহচ্ছেবাইরেরচোখ।তারঅন্ধডানচোখহচ্ছে, ভেতরেরঅন্ধত্ব।যারাচোখদিয়েদেখতেপারেকারনতাদেরঅন্তরেনূররয়েছে, তারাদাজ্জালেরকপালে ‘কাফের’ লেখাকেচিনতেপারবে।

যখনদাজ্জালজেরুজালেমথেকেমানুষেরআকৃতিতে২০থেকে৩০বছরপরউপস্থিতহবে, এবংঘোষণাদেবেযে ‘আমিসেইমসীহা’, আপনারাযদিতারকাছেযান, তারকপালেকি ‘কাফের’ লেখাদেখতেপারবেন? নাপারবেননা।তাইযারাপ্রটেস্টান্টইসলামকেঅনুসরণকরেন, তারাসবকিছুরআক্ষরিকঅর্থকেইমেনেনেন, তারাহয়তোদাজ্জালেরখুবকাছেগিয়েতারকপালেটর্চলাইটেরআলোদিয়েচেককরবেসেখানেকোনধুলোআছেকিনা, তারকপালমুছেবলবে, “নাআমরাতোকোন ‘কাফের’ লেখাদেখতেপাচ্ছিনা।তুমিদাজ্জালহতেপারোনা।আরতুমিদাজ্জালনও, কারণতোমারদু’চোখরয়েছে”।আমিবাআপনারাকেউইপ্রটেস্টান্টইসলামকেউপহাসকরারজন্যহাসছিনা।আমরাশুধুতাদেরবারবারএকইকথাবলারচেষ্টাকরছি, তাদেরকেজাগিয়েতোলারচেষ্টাকরছিযে, আপনাদেরতরিকাভুল, আপনাদেরভ্রান্তধারনা।

এই ‘কাফের’ লেখাটিআক্ষরিকনয়বরংএটাহচ্ছেপ্রতিকী।এটাহচ্ছেদাজ্জালযাকিছুসৃষ্টিকরে, একজনমুমিনকেতাপর্যবেক্ষণকরতেহবে।উদাহরণসরূপ, সেসৃষ্টিকরেছেএকটিসভ্যতা, যারনামহচ্ছে, আধুনিকপশ্চিমাসভ্যতা।এবংএকজনমুমিনএইআধুনিকপশ্চিমাসভ্যতাদেখেচিনতেপারবেযে, এইসভ্যতারভিত্তিহচ্ছে ‘কুফর্’, ঠিকযেভাবেকাফেরলেখাথাকারকথাতারকপালে।

-আল্লামাইমরাননযরহোসেন
অনুবাদ: দ্বীনুজ্জামানচৌধুরী

দাজ্জালেরমুক্তিওখুরুজ (বেরিয়েআসা/আবির্ভাব) এবংতারবর্তমানঅবস্থান
_______________________________________
এখনআমিদাজ্জালসংক্রান্তদুটিবিষয়কেপৃথককরতেচাই।একটিহচ্ছেতারমুক্তি, আরআরেকটিহচ্ছেতারখুরুজ (বেরিয়েআসা/আবির্ভাব)।

হযরতমুহাম্মদ (সাঃ) তখনমদীনায়ছিলেন।তামিমুদ্দারীতাঁরকাছেএকটিঘটনারবর্ণনাদিলেন।এবংমহানবী (সাঃ) সাহাবাদেরকাছেঘটনাটিবর্ণনাকরলেন, অতএবঘটনাটিসম্পর্কেসরাসরিমহানবী (সাঃ) এরমুখথেকেইসবাইজানতেপারলেন।
আমিযখনএইঘটনানিয়েগবেষণাকরি, তখনএকটিসিদ্ধান্তেএসেপৌঁছি, এবংএটাআমারনিজস্বঅভিমত।এবংআপনাদেরকেএকটিব্যাপারেসতর্ককরতেচাই।আমারঅভিমতকেআপনারাকখনওগ্রহণকরবেননা, যতক্ষণপর্যন্তনাআপনারাআস্বস্তহয়েছেনযে, অভিমতটিসঠিক।আমারঅভিমতগ্রহণকরারপূর্বে, আপনারাআপনাদেরনিজস্বযৌক্তিকক্ষমতারপ্রতিশ্রদ্ধাশীলহোনএবংনিজেরাইএবিষয়নিয়েঅনুসন্ধানকরুন।
আমারঅভিমতহচ্ছে, এটাসত্যিকারেরঘটনাছিলোনা, বরংএটাছিলোএকটাস্বপ্নবাদৃষ্টি।আমিকেনতামনেকরি, তানিয়েপ্রশ্নওউত্তরপর্বেএরবিস্তারিতব্যাখ্যাদিতেপারবো।
তামিমুদ্দারীবললেন, তাঁরসহচরদেরনিয়েতিনিএকটিজাহাজেছিলেন, তাদেরজাহাজটি (৩০দিনপর্যন্ত) সমুদ্রেরঢেউএরবাড়িখেতেখেতেএকটিদ্বীপেএসেপৌঁছলো।তারাএকটাছোটডিঙ্গিতেউঠেঐদ্বীপেগিয়েঅবতরণকরলোএবংএকটিকেশাবৃন্তজন্তুরমুখোমুখিহলো।এইজন্তুরএতোঘনলম্বাচুলযেতারাচেহারাওপশ্চাদভাগসনাক্তকরতেপারছিলেননা।জন্তুটিবললো, ‘আমিহচ্ছিজাস্সাসাহ্’ (গুপ্তচর)।
অতএবএটাছিলোএকটাদ্বীপ, আরববিশ্বথেকেতখনকারজাহাজেযেতেএকমাসলেগেছিলো।এটাহচ্ছেএমনএকটিদ্বীপ, যেদ্বীপটিগুয়েন্দাগিরিতেপারদর্শী।আমারমনেহয়না, সিঙ্গাপুরে (গুয়েন্দাগিরিতে) উত্তীর্ণহয়েছে।তারপরজাস্সাসাহ্তাদেরকেবললো, ‘ঐ (ভাঙা) গির্জায়একজনব্যক্তি, তারকাছেযাও, কেননাসেতোমাদেরব্যাপারেজানতেখুবইআগ্রহী’ ।ভাঙাগির্জাঅর্থাৎঐখৃষ্টানদ্বীপএকসময়ধর্মনিরপেক্ষওনাস্তিকদেরদ্বীপেপরিণতহবে।তখনতারাদ্রুতপায়েভাঙাগির্জারদিকেএগিয়েগেলেন।সেখানেএকজনসুঠামদেহীব্যক্তিকেতারগলারসঙ্গেহাতবাঁধাঅবস্থায়এবংপায়েবেড়িপরাঅবস্থায়দেখতেপেলেন।এবংঐব্যক্তিটিতাদেরঅনেকগুলোপ্রশ্নকরলো।তারপরসেবললো, ‘আমিহচ্ছিদাজ্জাল, আমিযখনমুক্তিপাবো, আমিপ্রতিটিনগরএবংমহানগরেপ্রবেশকরবো।‘ সেনগরএবংমহানগরেপ্রবেশকরারকথাবললেওগ্রামেরকথাউল্লেখকরেনি।
সুতরাংতখনপর্যন্তদাজ্জালবন্দীছিলো, এটাহয়তো২য়অথবা৩য়হিজরীসালহবে।অর্থাৎতখনওদাজ্জালমুক্তিপায়নি।

পরবর্তীকোনএকসময়, রাসূল (সাঃ) একটাইহুদীছেলেকেদাজ্জালহিসেবেসন্দেহকরেছিলেন, কারণদাজ্জালএকজনইহুদীতরুনহবে।রাসূল (সাঃ) ঐছেলেকেকিছুপ্রশ্নকরেছিলেনএবংছেলেটিবেয়াদবেরমতোউত্তরদিয়েছিলো।হযরতওমর (রাঃ) তখনবেশরেগেগিয়েছিলেন।তিনিবলেছিলেন, ‘ হেআল্লাহ্’ররাসূল (সাঃ), আমাকেঅনুমতিদিন, আমিতারমাথাকেটেফেলবো’।রাসূল (সাঃ) বললেন, ‘নাওমর।সেযদিদাজ্জালহয়েথাকে, তুমিতাকেমারতেপারবেনা…’।

খুবখেয়ালদিয়েশুনুন, কথাগুলোইঙ্গিতদিচ্ছেযে, ছেলেটিদাজ্জালহতেপারে।আমিআবারবলছি, ‘সেযদিদাজ্জালহয়েথাকেতুমিতাকেমারতেপারবেনা’, এইকথাগুলোইঙ্গিতদিচ্ছে, ছেলেটিদাজ্জালহতেপারে।তবেএইসম্ভাবনাতখনইথেকেযায়যদিদাজ্জালআসলেইমুক্তিপেয়েথাকে।এইঘটনাথেকেএটাইপ্রতিয়মানহয়যে, আমাদেরকেপরোক্ষভাবেদাজ্জালেরমুক্তহওয়ারইঙ্গিতদেয়াহচ্ছে।রাসূল (সাঃ) বললেন,
‘…সেযদিদাজ্জালনাহয়েথাকেতাহলেতাকেহত্যাকরাপাপহবে’।
সুতরাংআমরাএসিদ্ধান্তেপৌঁছেছিযে, দাজ্জালেরমুক্তিরাসূল (সাঃ) এরজীবনকালেহয়েছিলো।তবেদাজ্জালেরখুরুজ (বেরিয়েআসা/আবির্ভাব) অন্যরকম।এরব্যাখ্যারজন্যআমাকেঅন্যএকটিহাদীসেরকথাউল্লেখকরতেহবেযেখানেপ্রতীকিবারূপকঅর্থরয়েছে।

হযরতমুহাম্মদ (সাঃ) বলেছেন,
“যখনদাজ্জালমুক্তিপাবে, সেপৃথিবীতে৪০দিনথাকবে।একদিনহবেএকবছরেরমতো, একদিনহবেএকমাসেরমতো, একদিনহবেএকসপ্তাহেরমতো, আর (তার) বাকীসবদিনগুলিহবেতোমাদেরদিনেরমতো”।
(সহীহমুসলিমএবংসুনানতিরমিযি)

একদিনযেএকবছরেরমতোবলাহয়েছে, তাআমাদেরস্বাভাবিকদিনেরমতোনয়, এটাবুঝতেহলেপাঁচপয়সারজ্ঞানওখরচকরতেহবেনা।
যখনদাজ্জালেরবাকীসবদিনগুলিআমাদেরদিনেরমতোহবে, অর্থাৎসেযখনআমাদেরজগতেরসময়ওস্থানেরগন্ডিরভেতরঢুকবে, কেবলমাত্রতখনআমরাতাকেস্বচক্ষেদেখতেপারবো।কিন্তুযখনসেঅন্যএকটিজগতেরসময়ওস্থানেরগন্ডিরভেতরেথাকবে, তখনকিতাকেদেখাসম্ভব ? না, সম্ভবনয়।
এখানেকিকোনফেরেশতাআছেন ? হ্যাঁ, অবশ্যই (আমাদেরকাঁধে২ফেরেশতা)।আমরাকিতাদেরদেখতেপাচ্ছি ? না, আমরাদেখতেপাচ্ছিনা।
এখানেকিকোনজীনরয়েছে ? হ্যাঁ, অবশ্যই।
তাদেরকিআমরাদেখতেপাই ? না, দেখতেপাইনা।
সুতরাংতারাআমাদেরসাথেইআছে, কিন্তুযেহেতুতারাআমাদেরজগতেরসময়ওস্থানেরগন্ডিরভেতরেনয়, আমরাতাদেরদেখতেপাইনা।
জগতেরসময়ওস্থানকয়টিরয়েছে ? আমাদেরসবারজানা, সাতটিসামাওয়াতরয়েছে।আপনারানিশ্চইছোটবেলায়পড়েছেন, সাবাসামাওয়াত, সাতটিভিন্নজগতেরসময়ওস্থান।
অতএবদাজ্জালঅন্যান্যজগতেরসময়ওস্থানেরগন্ডিরভেতরে, অথচএখানেইআছে।সেতারমিশনেরপ্রথমপর্ব (একদিনএকবছরেরমতো), দ্বিতীয়পর্ব (একদিনএকমাসেরমতো) এবংতৃতীয় (একদিনএকসপ্তাহেরমতো) পর্বেরকাজকরেযাচ্ছে।সেযখনতারতৃতীয়পর্বেরকাজসম্পন্নকরবে, ‘একদিনএকসপ্তাহেরমতো’, শুধুমাত্রতখনসেআমাদেরজগতেরসময়ওস্থানেরগন্ডিরভেতরপ্রবেশকরতেসক্ষমহবে।যখনসেআমাদেরজগতেরসময়ওস্থানেরগন্ডিরভেতরপ্রবেশকরবে, সেমানুষেরআকৃতিতেথাকবে।এবংযখনসেতারমিশনেরশেষপর্বসম্পন্নকরতেযাবে, সেটাইহবেতার ‘খুরুজ’ (বেরিয়েসা/আবির্ভাব)।

সুনানআবুদাউদেরহাদীসেউল্লেখ্য, হযরতমুহাম্মদ (সাঃ) বলেছেন,
যখনজেরুজালেমপ্রাধান্যলাভকরবে (বর্তমানসময়েযেমনবিশ্বেরকেন্দ্রিয়ভূমিকায়রয়েছে), তখনইয়াসরিব (মদীনা) তারগুরুত্বহারিয়েফেলবে। (বর্তমানসময়যেরকমবিশ্বেরইসলামিককোনবিষয়ে, রাজনৈতিকএবংঅর্থনৈতিকবিষয়েকোনভূমিকাপালনকরছেনা, এরকমইআজমদীনারঅবস্থা, যারজন্যদায়ীওসমানীয়সাম্রাজ্যএবংবর্তমানসৌদিওহাবীসরকার),
যখনইয়াসরিব (মদীনা) তারগুরুত্বহারিয়েফেলবে, তখনমালহামা (মহাযুদ্ধ) শুরুহবে।যখনমালহামা (মহাযুদ্ধ) শুরুহবে, (মহাযুদ্ধঅর্থাৎবিশ্বযুদ্ধ।এবংতুলনাকরতেগেলেপ্রথমওদ্বিতীয়যুদ্ধএইমহাযুদ্ধেরকাছেঅতিনগন্যমনেহবে।এটাখুবশিঘ্রিআসছে।তবেআমারকাছেমনেহচ্ছেএটাঅনেকগুলোযুদ্ধদিয়েশুরুহবে, যারসমাপ্তিহবেনিওক্লিয়ারবিশ্বযুদ্ধেরমাধ্যমে)।
সেইমহাযুদ্ধেরপরেকনস্টানটিনোপল (বর্তমানতুর্কিররাজধানীইস্তান্বুল) বিজিতহবে। (তারাচায়নিযেআমরাএইহাদীসসম্পর্কেঅনুসন্ধানকরি।তাইতারাকনস্টানটিনোপলনামবদলেএরজায়গায়ইস্তান্বুলরেখেছিলো, যাতেআমরাএইহাদীসসম্পর্কেভুলেযাই।কনস্টানটিনোপলএখনওবিজিতহয়নি।এবংএসম্পর্কেআমারআরেকটিলেকচাররয়েছে৪জুলাই২০১২গোমবাকএরআন্তর্জাতিকইসলামিকবিশ্ববিদ্যালয়েইনশাআল্লাহ্, আপনারাআসতেভুলবেননা) ।
কনস্টানটিনোপলবিজিতহওয়ারপরে (কেবলমাত্রতখন) দাজ্জালসামনেআসবে (অর্থাৎতারমিশনসম্পন্নকরতেসেমানুষেররূপেবেরিয়েআসবে, এবংএটাইহচ্ছেখুরুজ)।

অতএবতারমুক্তিঅনেকআগেইহয়েছিলো, কিন্তুখুরুজ (বেরিয়েআসা/ আবির্ভাব) এখনওহয়নি।এটাঘটবে, তবেকনস্টানটিনোপলবিজিতহওয়ারআগে (দাজ্জালেরআবির্ভাব) হবেনা।
-আল্লামাইমরাননযরহোসেন
অনুবাদ: দ্বীনুজ্জামানচৌধুরী

Author: bashirmahmudellias

I am an Author, Design specialist, Islamic researcher, Homeopathic consultant.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s